অনুগল্প

ঈশানকোণ একটি সাহিত্যের ওয়েবজিন জানুয়ারি-ফেব্রুয়ারি-মার্চ ২০১৮ ইং

উৎসর্গ
এ কে এম আব্দুল্লাহ  


অনেকদিন পর স্বনামধন্য একটি পত্রিকা অফিসে বসে আছি। বাল্যবন্ধু মলয় পত্রিকার সাহিত্যসম্পাদক হিসাবে কয়েক বছর থেকে কাজ করছে। ইতিমধ্যে তার ভাল নামডাক হয়েছে। বলতে গেলে এই লাইনে সে অনেক ভালো করছে। আমরা বন্ধুরা যখনই সময় পাই চলে আসি। তুমুল আড্ডা হয়। আজও আড্ডা দিতে এসেছি। ইতিমধ্যে রেদোয়ান চলে এসেছে। ধীরে ধীরে আরও কয়েকজন চলে আসবে। রাজনীতি থেকে শুরু করে বাংলা একাডেমি পুরষ্কার কেন দেয়া হয়? কিংবা এ বছর যিনি পেয়েছেন তিনি কতটুকু অবদান বাংলা সাহিত্যে রেখেছেন; কিছুই বাকি থাকেনা। বিষয়ের পর বিষয় চেঞ্জ হতে থাকে। আড্ডা চলতে থাকে।
মলয় এ সংখ্যার পাতার কাজটা শেষ করেই চেয়ারটা ঘুরিয়ে আমাদের সাথে আড্ডায় মনোনিবেশ করলো। আড্ডার ফাঁকে হঠাৎ আমাদের প্রিয় কবি বাবুল আহসান এসে উপস্থিত হলেন। অত্যন্ত স্পষ্টভাষী, প্রচারবিমুখ একজন মানুষ। অত্যন্ত ভালো লেখেন। কবিপাড়ায় বেশ নামডাক আছে। দু’হাতে লিখতে পারেন। সবাইকে ভালবাসেন। একটি চেয়ার টেনে বসতে বসতে স্বভাবসুলভ হাসি দিয়ে কুশল বিনিময় করলেন। মলয় চেয়ারটা কাছে নিয়ে বললঃ দাদা, মনে মনে আপনাকে খুঁজছি।
--- কেন ?
কবি বললেন, দাদা, আমি চাইছি আগামী মাস থেকে কবিদের নিয়ে মাসিক একটি সাহিত্যপাতা করব। যেখানে প্রতি সংখ্যায় একজন কবিকে নিয়ে একটি প্রোফাইল পাতা করবো। আর পাতাটা ঐ কবির নামে উৎসর্গ করব। কবি বললেন খুবই চমৎকার আইডিয়া। করে ফেলো। মলয় বললঃ দাদা, আমার অনেক দিনের ইচ্ছে, আপনাকে দিয়ে পাতাটা শুরু করবো। চায়ের কাপে চুমুক দিয়ে কাপটা টেবিলে রাখতে রাখতে কবি বললেনঃ এটা কেমন করে হয়? যাদের প্রোফাইল আছে তাদের নিয়ে তুমি পাতাটা করবে। কবিপাড়ায় কত বড় বড় কবি রয়েছেন তাদেরকে নিয়ে শুরু করো। মলয় কবির সব বাধা উপেক্ষা করে বললঃ দাদা, আমার ইচ্ছাটা আপনাকে পূরণ করতে হবে। কবি বললেন, ঠিক আছে করো। ঘড়ির দিকে তকিয়ে কবি বললেন, তোমারা বসে আড্ডা দাও আমাকে এখন যেতে হবে। বলেই চলে যেতে লাগলেন।
এবার মলয় পেছন থেকে বললঃ দাদা, তাহলে কাল অথবা পরশু এখানে আসবেন নাকি আপনার বাসায় আসবো? একটু চমকে কবি বললেন, কেন? --- প্রোফাইল পাতার জন্য আপনার সব ডিটেইলস যে লাগবে। আপনাকে জিজ্ঞাসা করে করে নোট করে নেবো। কথাটা শুনে কবির মুখ কেমন ফ্যাকাসে হয়ে গেলো। কিন্তু স্বভাবভঙ্গিতে বললেনঃ আমি আসতে পারবোনা। আত্মপ্রচারে আমি বিশ্বাসী নই।
                                                                                                                                     HOME

এই লেখাটা শেয়ার করুন