ISHANKON A LITERARY WEBZINE IN BENGALI
বইমেলা সংখ্যা ফেব্রুয়ারি ২০১৭ ইং
সম্পাদকঃ সদানন্দ সিংহ


গল্প
প্রদীপ সরকার, তনিমা হাজরায়ুমলেম্বম ইবোমচা, নীহার চক্রবর্তী, সদানন্দ সিংহ, বৈদুর্য্য সরকার
গল্পাণু
যুগান্তর মিত্র, তৃষ্ণা বসাক, সদানন্দ সিংহ, ব্রতীন বসু, বিমলেন্দ্র চক্রবর্তী
মুক্তগদ্য
নকুল রায়, অরুণিমা চৌধুরী, নির্মাল্য কুমার মুখোপাধ্যায় 
নিবন্ধ
অশোকানন্দ রায়বর্ধন, সদানন্দ সিংহ
ইদানীং অন্যান্য
 আলোচনা, মতামত, লেখাজমা
ছড়া
শঙ্কর দেবনাথদেবীস্মিতা দেবশ্রীয়া ঘোষ সেন 
কবিতা
নকুল রায়, দিশারী মুখোপাধ্যায়, কল্যাণব্রত চক্রবর্তী, তৈমুর খানতুষ্টি ভট্টাচার্য, রামেশ্বর ভট্টাচার্য, ইন্দ্রনীল সেনগুপ্ত, দিলীপ দাস, উৎস রায়চৌধুরী, চয়ন ভৌমি, মাধব বণিক, বনানী ভট্টাচার্য, রুদ্রশংকর, দেবাশিস মুখোপাধ্যায়, কৃত্তিবাস চক্রবর্তী, লক্ষ্মণ বণিক,  সৌভিক বন্দ্যোপাধ্যায়, অরুণিমা চৌধুরী, নীপবীথি ভৌমিক, প্রণব বসুরায়, দানন্দ সিংহ, অজিতা চৌধুরী, অঞ্জন বর্মন, সমিত ভৌমিক, নীতা বিশ্বাস, শুভেশ চৌধুরী, চিরশ্রী দেবনাথ, আশুতোষ রানা, কাকলি গঙ্গোপাধ্যায়, অপাংশু দেবনাথ, সুবীর ঘোষ, শর্মিষ্ঠা পাল, পিয়ালী বসু, কুমারেশ তিওয়ারী, মলয় মজুমদার, অভ্রদীপ দত্ত, দেবাশিস সাহা, ব্রতীন বসু, ইন্দ্রজিৎ দত্ত, অরিন্দম ভাদুড়ী, সন্তোষ রায়         
আর্কাইভ
ঈশানকোণ-১, ঈশানকোণ-২, ঈশানকোণ-৩ 
ডাউনলোড
ঈশানকোণ pdf, অন্যান্য বই pdf
ওয়েব ডিজাইনঃ সদানন্দ সিংহ


কবিতা গল্প অণুগল্প ছড়া নিবন্ধ সাক্ষাৎকার অনুবাদ সাহিত্য বইপত্রের আলোচনা ইত্যাদি নিয়েই ঈশানকোণ ওয়েবজিন। বছরে চারবার ঈশানকোণ প্রকাশিত হবে। প্রকাশকালের সম্ভাব্য মাস হচ্ছে ফেব্রুয়ারি, মে, অগাস্ট এবং নভেম্বর মাস। সবাইকে আন্তরিক প্রীতি ও শুভেচ্ছা।

এবারের লেখার আকর্ষণ

প্রদীপ সরকারের গল্প
স্থানে অস্থানে

... শোল মাছটা লেজ দিয়ে জোর চাত্তি মেরেছে। গেরিলার মতো অতর্কিত হানা। জলের জোর ঝাপটায় অংশুর দুচোখ বন্ধ হয়ে গেছে। চোখ থেকে হাত সরাতেই দেখে বেচারা আবার শান্ত। মুখ দিয়ে একটু একটু করে খাবি খাচ্ছে। তবে অংশুর দিকে ভয়ঙ্করভাবে তাকিয়ে আছে... (পড়ার জন্যে ক্লিক করুন)

তনিমা হাজরার গল্প
বৃষ্টির আগে

... দেখা হলে মা যদি জড়িয়ে ধরতে পারে তার সন্তানকে, ভাইবোনকে, আজ অভীক তার কোনো মহিলাবন্ধু হলে তো কোনো কুণ্ঠা বা বিধিনিষেধ থাকতো না। তবে কেন? সবসময় নারীপুরুষের সম্পর্কটাকে এমন টিপিক্যাল ষ্ট্যাম্প মেরে দেওয়া হয় কেন ? ... (পড়ার জন্যে ক্লিক করুন)

য়ুমলেম্বম ইবোমচার গল্প
জল

[মণিপুরি গল্প] ... এতো বড় রাস্তায় কিছুক্ষণের জন্যও পা রাখার জায়গা নেই! অজস্র গাড়ি হুস্‌ হুস্‌ করে চলে যাচ্ছে। এতো জোরে হাঁটছি আমি, তবু মনে হয় আমি যেন এগোতেই পারছি না। মেশিনের তীব্র শব্দ কানে ঢুকে পশুদের জান্তব চিৎকার হয়ে বেরিয়ে যাচ্ছে। ... (পড়ার জন্যে ক্লিক করুন)

নীহার চক্রবর্তীর গল্প
দখিন-দুয়ার খোলা 

'...  মিষ্টি মেয়েই বটে। দেখা হলে খুব সুন্দর কথা বলে আমার সঙ্গে। তোর বাবারও নাকি ভালো লাগে ওকে। তা বটে। তুই বা কম মিষ্টি কীসের ওর থেকে ? কিন্তু ওর বাবাটাকে নিয়ে খুব ভয়। বড় নেতা। বুঝে গেলে কি করতে কি করে ফেলে কে জানে।’ ... (পড়ার জন্যে ক্লিক করুন)

সদানন্দ সিংহের
গল্প
জেলিফিশ

... সমুদ্র যেন ধীরে ধীরে আমাদের গ্রাস করছিল। ক্রমে ক্রমে একসময় আমার মনে হল ঢেউয়ের গর্জন যেন ঝড়ের হুঙ্কার। বুঝতে পারলাম কাছে থাকতে থাকতে একসময় সবকিছুর গুরুত্ব একদিন কমে যায়। বিশাল কোন জিনিষকেও ক্ষুদ্র বলে মনে হয়। ... (পড়ার জন্যে ক্লিক করুন)

বৈদুর্য্য সরকারের
গল্প
অযান্ত্রিক রিলোডেড

... এখন তুষারের মনে হয় যন্ত্রকে সত্যিই ও একটু একটু করে বুঝতে পারে আজকাল। সার্ভারে একটা এন্টার দিতে দেরী হলে মেশিনও যেন একটু স্লো হয়ে যায়। অভিমানী প্রেমিকার মতো খুনসুটি করে। যদিও সেসব কাউকে বলা যায় না।  ... (পড়ার জন্যে ক্লিক করুন)

ঈশানকোণ থেকে যাঁরা e-book প্রকাশ করতে চান তাঁরা আমাদের সঙ্গে যোগাযোগ করতে পারেন। ঈশানকোণ-এর সাইটে ই-বুকগুলি দেয়া থাকবে ফ্রী ডাউনলোডের জন্যে ডাউনলোড লিংকে ISHANKON a literary webzine in bengali ঈশানকোণ একটি সাহিত্যের ওয়েবজিন ফেব্রুয়ারি ২০১৭ সংখ্যা Please send your literary works to us

কিছু কথা

এক
একদিন নিজের উপর আপনার নিজেরই হয়তো বিরক্তি লাগতে পারে। কারণ আপনি নিজেকে নিয়ে কখনই একশ শতাংশ সন্তুষ্ট নন। আপনার নিজের অনেক কাজ হয়তো আপনারই পছন্দ না। আপনার হয়তো মানসিক তৃপ্তি নেই। হয়তো বা শারীরিক তৃপ্তিও। আপনার মেজাজ হয়তো খিটখিটে। আপনার হয়তো কাঁদতে ইচ্ছে করছে। আপনার হয়তো রাগ করতে ইচ্ছে করছে, কিছু ভাঙচুর করতে ইচ্ছে করছে। হয়তো আপনি আহ্লাদে আটখানা, ধেই ধেই নাচতে ইচ্ছে করছে। কোন কোন সময় হয়তো স্বপ্ন দেখতে ইচ্ছে করছে। হয়তো কাউকে ভালবাসতে ইচ্ছে করছে। এইসবকিছুই আপনি করতে পারেন কিংবা না করেও দিব্যি আপনি কন্ট্রোল করতে পারেন, কারণ আপনি একজন মানুষ এবং আপনার মন বলে একটা জিনিস আছে। এবং যেটা আপনি পারেন না বেঁচে থাকতে থাকতে সেটা হল নিজেকে ঘৃণা। কারণ আপনি নিজেকে ভালোবাসেন। আপনি হয়তো পৃথিবীর অনেক উপকার করেন, হয়তো অনেক সৃষ্টিশীল কাজে নিযুক্ত আছেন। এ হেন আপনাকে কেউ একজন বললো, ইডিয়ট। আপনার খুব রাগ হবে নিশ্চয়ই। আপনি তাকে হয়তো একটা থাপ্পড় লাগালেন। লোকটা মাটিতে পড়ে গেল। তারপর মাটি থেকে উঠে দাঁড়িয়েই আবার বললো, ইডিয়ট ইডিয়ট। আপনি আবার থাপ্পড় লাগালেন। লোকটা আবার পড়ে গেল, ঠোঁট ফেটে রক্ত বেরুতে লাগল। ঐ অবস্থায় লোকটা বলতে থাকলো, ইডিয়ট ইডিয়ট ইডিয়ট। এইবার আপনি বুঝে গেলেন, লোকটার অন্য ক্ষমতাই নেই। ক্ষমতা বলতে শুধু তার মুখটাই। তখন আপনি নিজেই হাসপাতালে পাঠাবার ব্যবস্থা করবেন। কারণ আপনার ওপর “অ্যাটেম্‌প্ট টু মার্ডার” –এর খাঁড়া ঝুলতে পারে। তারপরে আপনি তাকে আর পাত্তাই দেবেননা, লোকটাকে সাইকো হিসেবেই ধরে নেবেন। কিন্তু একটু চিন্তা করলেই দেখবেন এই লোকটা আপনার কোনো ক্ষতি করেনি। সে হয়তো আপনাকে কিছু একটা বলার চেষ্টা করছে, সে হয়তো ঠিকমতো আপনাকে বোঝাতে পারেনি। তারপরেও আপনাকে এসে অন্য কেউ বলতে পারে, ইডিয়ট ইডিয়ট ইডিয়ট ইডিয়ট। যে লোকটা চারবার ইডিয়ট বললো তাকে আপনি এবার ভালো করে তাকিয়ে দেখলেন, লোকটা বিরাট ক্ষমতাশালী। আপনি তখন তাকে থাপ্পড়ও দিতে পারবেন না। কারণ তাতে আপনার বিনাশ হবার একশ শতাংশ সম্ভাবনা। তখন কেউ কেউ পুঙ্গির ভাইয়ের মন্তব্য বলে সন্তুষ্ট থাকার চেষ্টা করে থাকবেন। কেউ কেউ ব্লাড প্রেসার নিয়ে একটা কম্প্রোমাইজ করার রাস্তায় হাঁটতে থাকবেন। আর কেউ কেউ রাস্তায় দাঁড়িয়ে প্রতিবাদ করতে নেমে যাবেন। আর কেউ কেউ প্রতিবাদের ভাষা খুঁজতে থাকবেন সাহিত্য-শিল্পকলায়। এই প্রতিবাদের ভাষাটাই এখন খুব কম দেখা যায়। এখন দেখি প্রায় অনেকেই নিজেকে নিয়ে খুব ব্যস্ত। অনেককেই দেখছি বসন্ত বিলাপ বা প্রলাপে মত্ত। যেন এটা একটা ডিজিটালাইজড্‌ ফিভার।
দুই
অনেক পরিকল্পনাই শেষপর্যন্ত বাস্তবায়িত করা যায়না। এটা বিফলতাই। পারিপার্শ্বিক অনেক কারণই সেজন্যে দায়ী। তাই কিছু নিয়মিত বিভাগ এবারে দেয়া যায়নি।
তিন
যাঁরা যাঁরা ঈশানকোণ-এর মাধ্যমে ই-বুক বের করতে চান, তাঁরা আমাদের সাথে যোগাযোগ করতে পারেন। এই ই-বুকগুলি ঈশানকোণ-এর সাইটে দেয়া থাকবে ডাউনলোডের জন্যে। ইতিমধ্যেই আমরা একটা করেছি এবং সেটা দেওয়া আছে ডাউনলোড লিংকে।

কবিতা এবং ছড়া

এক ঝাঁক  কবিতা নিয়ে হাজির এবার একচল্লিশ জন কবি। ছড়া লিখেছেন তিনজন ছড়াকার। 

অণুগল্প ও মুক্তগদ্য

অণুগল্প লিখেছেন যুগান্তর মিত্র, ত্ষ্ণা বসাক, সদানন্দ সিংহ, বিমলেন্দ্র চক্রবর্তী এবং ব্রতীন বসু। বিভিন্ন স্বাদের মুক্তগদ্য লিখেছেন নকুল রায়, অরুণিমা চৌধুরী এবং নির্মাল্য কুমার মুখোপাধ্যায়।

বইপত্র আলোচনা

অলক দাশগুপ্তের গল্পগ্রম্থ নিয়ে আলোচনা করেছেন সদানন্দ সিংহ। 

SHARE THIS PAGE!