ISHANKON a literary webzine in bengali
হেমন্ত সংখ্যা নভেম্বর ২০১৬ ইং
সম্পাদকঃ সদানন্দ সিংহ

গল্প
দুলাল ঘোষ, অনুপ ভট্টাচার্য, শ্যামল ভট্টাচার্য, নীহার চক্রবর্তী, সদানন্দ সিংহ
গল্পাণু
যুগান্তর মিত্র, সদানন্দ সিংহ-১,সদানন্দ সিংহ-২ব্রতীন বসু
মুক্তগদ্য
নকুল রায়, অরুণিমা চক্রবর্তী, শুভেশ চৌধুরী 

নিবন্ধ
অশোকানন্দ রায়বর্ধন, সদানন্দ সিংহ
ইদানীং অন্যান্য
মুখোমুখিআলোচনা, মতামত, লেখাজমা
ছড়া
শঙ্কর দেবনাথ, অরুণিমা চৌধুরী, দেবীস্মিতা দেব
কবিতা
নকুল রায়, দিশারী মুখোপাধ্যায়, কল্যাণব্রত চক্রবর্তী, উৎপল ত্রিবেদী, সন্তোষ রায়, তুষ্টি ভট্টাচার্য, রামেশ্বর ভট্টাচার্য, ইন্দ্রনীল সেনগুপ্ত, দিলীপ দাস, উৎস রায়চৌধুরী, চয়ন ভৌমিক, মাধব বণিক, বনানী ভট্টাচার্য, রুদ্রশংকর, দেবাশিস মুখোপাধ্যায়, কৃত্তিবাস চক্রবর্তী, লক্ষ্মণ বণিক, সুব্রত দেব, সৌভিক বন্দ্যোপাধ্যায়, অরুণিমা চৌধুরী, নীপবীথি ভৌমিক, প্রণব বসুরায়, সদানন্দ সিংহ, তৃষ্ণা বসাক, অঞ্জন বর্মণ, সমিত ভৌমিক, অভিজিৎ চক্রবর্তী, সুবিনয় দাশ, শুভেশ চৌধুরী, চিরশ্রী দেবনাথ, আশুতোষ রানা, কাকলি গঙ্গোপাধ্যায়, বিমলেন্দ্র চক্রবর্তী, সন্‌জিৎ বণিক, শর্মিষ্ঠা পাল, প্রত্যুষ দেব, বাপ্পা চক্রবর্তী, বিমল বণিক, অশোকানন্দ রায়বর্ধন, অরুণ কুমার দাস, দেবাশিস সাহা, সিদ্ধার্থ নাথ         
আর্কাইভ

ঈশানকোণ-১, ঈশানকোণ-২
ডাউনলোড
ঈশানকোণ pdf, অন্যান্য বই pdf
ওয়েব ডিজাইনঃ সদানন্দ সিংহ

কবিতা  গল্প  অণুগল্প  ছড়া  নিবন্ধ  সাক্ষাৎকার  অনুবাদ সাহিত্য  বইপত্রের আলোচনা  ইত্যাদি  নিয়েই  ঈশানকোণ  ওয়েবজিন।  আগামী  সংখ্যাগুলিতে  ধারাবাহিক  উপন্যাস  দেয়ার  ইচ্ছে  রইলো। কবি-লেখক  এবং  পাঠক  কর্তৃক  সমাদৃত  হলেই  আমাদের পরিশ্রম সার্থক। সবাইকে  আন্তরিক  প্রীতি  ও  শুভেচ্ছা। 

ঈশানকোণ থেকে প্রথম e-book শুভেশ চৌধুরীর কাব্যগ্রন্থ প্রকৃতি পুরুষ প্রকাশিত হল, ফ্রী ডাউনলোডের জন্যে ডাউনলোড লিংকে ক্লিক করুন ISHANKON a literary webzine in bengali ঈশানকোণ একটি সাহিত্যের ওয়েবজিন হেমন্ত সংখ্যা Please send your literary works to us

সম্পাদকীয়

এক
ভূপেন হাজারিকার গান মনে পড়ে প্রায়সময়েই – মানুষ মানুষের জন্যে, জীবন জীবনের জন্যে। কিন্তু বাস্তব ক্ষেত্রে আজ একটু ভাবা দরকার আমরা কতজন মানুষের জন্যে চিন্তা-ভাবনা করি! অন্যায়ের বিরুদ্ধে আমরা কতজন প্রতিবাদ করি। সংখ্যাটা শূন্য বলে কোনদিন আমি ভাবিনা। কেউ কেউ অবশ্যই চিন্তা-ভাবনা করেন। প্রতিবাদও করেন কিছু। কিন্তু তার প্রতিবাদের ধরণটা সত্যিই প্রতিবাদ কিনা এ নিয়ে ধন্ধে পড়ি।
‘আমি’ নামক শব্দটি ইদানীং আইফেল টাওয়ার ছাড়িয়ে ব্রহ্মাণ্ডে ভেসে বেড়ায়। কিন্তু যে মাটির বৃক্ষমূলের কথা আজ কোথায় জানি হারিয়ে গেছে, তাকে খোঁজার দায়িত্ব, তাকে পুণঃপ্রতিষ্ঠা করার দায়িত্ব কার --- একথা কে ভাববে? সজীব বস্তুর প্রাণ আছে বলেই নড়াচড়ার উপস্থিতি। আমাদের যাবতীয় ক্রিয়া-প্রতিক্রিয়া ও মস্তিষ্কজাত অভিব্যক্তি তারই বহিঃপ্রকাশ, যার অন্তিম পরিণতি মৃত্যু। তবু আমি দেখেছি  বহু লোককে ‘আমি’ নামক শব্দটা কেন কুরে কুরে খেয়ে চলেছে!
দুই
আমাকে কয়েকজন জিজ্ঞেস করেছিলেন, ঈশানকোণ করে আপনার কী কিছু লাভ হয়েছে?  আসলে এসব প্রশ্নের জবাব থাকে না। এটা ঠিক যে আমার নিজের লেখার সময় অনেক কমে গেছে ঈশানকোণ করতে গিয়ে। কিন্তু পৃথিবীতে অনেক কিছুই আছে যেখানে লাভ-লোকসানের কথা চিন্তাতেও আসেনা। খুব উৎসাহ ও উদ্দীপনা নিয়ে ঈশানকোণ বের করি। ত্রিশ বছর আগে সেই একই উৎসাহ ও উদ্দীপনা নিয়ে আমি নিজের উদ্যোগে লিটিল ম্যাগাজিন বের করতাম। এখনো সেই একই উৎসাহ-উদ্দীপনা অনুভব করি। স্বর্গীয় তৃপ্তি পাই। কবি-লেখক-পাঠকের সমর্থন পেলে সেটা সার্থক হবে। ঈশানকোণ-এ এখন পর্যন্ত যাঁরা লিখেছেন তাঁদের অসংখ্য ধন্যবাদ। আশা করি আগামী দিনেও তাঁরা সমর্থন জানিয়ে যাবেন।
গত অগাস্ট ২০১৬ সংখ্যার ঈশানকোণ যতজন দেখেছেন, তার এক শতাংশ লোকও মতামত জানান নি। জানিনা এবার উন্নতি হবে কিনা। তবু আশা রাখলাম।
তিন
কবিতার ডেস্কটপ ভিউ আর মোবাইল ভিউ-এর মধ্যে কিছু তফাৎ চলে আসবে যদি কবিতার লাইন একটু লম্বা হয়। মোবাইলের স্ক্রিন ছোট বলে কবিতার  লাইন লম্বা হলে মোবাইল ভিঊয়ে লাইনটা ভেঙ্গে নিচের লাইনে আলাদা লাইন হিসেবে দেখাবে। আবার ডেস্কটপ ভিউয়ে ঐ একই কবিতার লাইনটা এক লাইনেই দেখাবে। এটা নিয়ে কিছুই করার নেই আপাতত। আর অনেকে কলমের লেখা কবিতা পাঠিয়েছেন বলে হাতের লেখার অষ্পটতার দরুন কোন অক্ষর বদলে গেছে কিনা জানিনা। লেখা সবসময় অভ্র বাংলায় লিখে DOC /DOCX ফরমেটে পাঠানোর জন্য আবার অনুরোধ রইল। লেখা ইমেলের বডিতেও লিখে পাঠাতে পারেন।
চার 
এখন পর্যন্ত যাঁরা ঈশানকোণ-এ লিখেছেন তাঁরা ঈশানকোণ-এ সবসময়ের জন্যে আমন্ত্রিত বলে ধরে নেবেন এবং তাঁদেরকে সবিনয়ে অনুরোধ সব সংখ্যার জন্যে লেখা পাঠাবেন। আর যাঁরা আগে লেখা পাঠান নি, লেখা পাঠানের জন্যে সবার প্রতি অনুরোধ রইলো। আগামী সংখ্যা ফেব্রুয়ারী ২০১৭ তে বেরুবে। এ পর্ব থেকে ই-বই প্রকাশ শুরু হলো। প্রথম ই-বই হিসেবে শুভেশ চৌধুরীর কবিতা সংকলন প্রকৃতি পুরুষ ঈশানকোণের সাথেই প্রকাশিত হলো। ডাউনলোডের লিংকে ক্লিক করলেই কবিতা সংকলনটি ডাউনলোড করতে পারবেন। 


এবারের লেখার আকর্ষণ

দুলাল ঘোষের গল্প
স্থাণু

একটা ছবি তুলে রাখো।
বন্ধ জানালার বাইরে বুড়ো শিউলি ফুলের গাছে, এক এক করে শেষ তিনটে সবুজ পাতার দু’টোই খসে পড়ছে যখন, ঘরের ভেতর বাতাস এক মহাশূন্যের নিচে, পায়ের নিচে মাটি না-পেয়ে শূন্যস্থিতি বুকে শুধু হৃৎপিণ্ড শব্দ করে। রক্ত ছুটোছুটি করে ক্লান্ত হয়, এখন তক্তাপোষে কেবল শুয়ে থাকা—... (পড়ার জন্যে ক্লিক করুন)

অনুপ ভট্টাচার্যের গল্প
আত্মহত্যার আগে ও পরে

ছেলেটি ভাবল, আমাকে নিপুণভাবে অভিনয় করতে হবে। সবাই তো পছন্দমতো এক একটা চরিত্রে অভিনয় করে সমাজে দিব্যি সাড়া ফেলে দিচ্ছে। ইঞ্জিনীয়ারিং পাশ করার মুহূর্তেও সে কিছু এরকমটা ভাবেনি।
পাশ করার পর চাকরির জন্যে তাকে বিভিন্ন শহরে ছুটতে হয়েছিল। শেষ নীট ফল মিলেছিল জিরো। তবে ছেলেটির ... (পড়ার জন্যে ক্লিক করুন)

শ্যামল ভট্টাচার্যের গল্প
নির্মোসী

আচ্ছা বাবা, নির্মোসী কি বিশল্যকরণী ? সেন্ট্রাল স্কুলের ক্লাশ থ্রি-র ছাত্রীর মুখে এই প্রশ্ন রঞ্জনকে চমকে দেয় । --- বিশল্যকরণী কী জানিস তুই ? ও মাথা নেড়ে গম্ভীর আওয়াজে বলে, মৃতসঞ্জীবনী, ঠাম্মা বলেছিল ।
রঞ্জনের খুব ভাল লাগে । টিয়ার মুখের গড়ন ওর ঠাম্মারই মতন । ঘুমিয়ে থাকলে মনে হয় মায়ের ছোটবেলা ... (পড়ার জন্যে ক্লিক করুন)

নীহার চক্রবর্তীর গল্প
এ কোন আঁধার 

মহুয়া দত্ত । মহাদেবী উচ্চ বিদ্যালয়ের তরুণী শিক্ষিকা । স্টেশন থেকে স্কুল বেশ খানিকটা দূরে । তাই প্রতিদিন রিক্সায় চেপে স্কুলে আসতে হয় তাকে। আর তাকে স্কুলে নিয়ে আসা আর স্টেশনে পৌঁছে দেওয়ার মাসিক বরাত পেয়েছে মাধব হালদার । তরুণ রিক্সা চালক । কিভাবে ঘটে গেল মাধব এখনও ভাবে ।
মাধব সম্পর্কে ... (পড়ার জন্যে ক্লিক করুন)

সদানন্দ সিংহের গল্প
চক্রব্যূহ

হঠাৎ কানের কাছেই যেনো গাঁক – গাঁক – গুঁক করে একটা আওয়াজ। ক্লান্ত হয়ে অফিস থেকে ফিরে শচীন্দ্র চেয়ারে একটু বসতে যেতেই এই অমানুষিক আওয়াজটা শুনে চমকে ওঠে। আওয়াজটা আবার হয়। গাঁক – গাঁক – গুঁক। চেয়ারে না বসেই সে দাঁড়িয়ে যায়। আওয়াজটা কীসের তা সে বুঝতেই পারে না। এইসময় কুসুম ঘরে ঢুকতেই ... (পড়ার জন্যে ক্লিক করুন)

অশোকানন্দ রায়বর্ধনের নিবন্ধ
ত্রিপুরার লোককাহিনি নিয়ে

... মিথ-এর মধ্যে কোনও একটি জাতিসত্তার লোক ইতিহাস, লোকবিশ্বাস ইত্যাদি নিহিত থাকে। ফলে এক-একটি জাতির মিথ-এর মধ্যে তার স্বকীয়তা বিদ্যমান থাকে। লোককাহিনিতে মিথ তাই একটি বিশেষ জনগোষ্ঠীর নিজস্ব সম্পদ। ত্রিপুরী জনগোষ্ঠীরও এই জাতীয় প্রচুর মিথ চালু আছে।
এছাড়া ত্রিপুরী লোককথার নিজস্বতা প্রমাণের জন্য যে সমস্ত লোকজ ... (পড়ার জন্যে ক্লিক করুন)

সদানন্দ সিংহের নিবন্ধ
উনকোটি নিয়ে

জায়গাটার নাম উনকোটি। উনকোটি মানে এক কোটি থেকে এক কম। এখানে পাহাড় কেটে কেটে অনেকগুলি মূর্তি তৈরি করা হয়েছিল আনুমানিক অষ্টম-নবম শতাব্দীর মধ্যে। কেউ কেউ আবার বলেন এগুলি দ্বাদশ শতাব্দীতে তৈরি। এখানে তৈরি করা মূর্তিগুলির জন্য এটা একটা শৈবিক পীঠস্থান বলে চিহ্নিত। বৌদ্ধ ধর্ম পরবর্তী যুগে সমগ্র ভারতবর্ষেই ... (পড়ার জন্যে ক্লিক করুন)

কবি নকুল রায়ের সঙ্গে
একান্ত সাক্ষাৎকার

কবি নকুল রায়কে অনেকেই বিস্তারিত চেনেন। সত্তর দশকের শেষদিক থেকে শুরু করে উনি কবিতা, গল্প, প্রবন্ধ এবং উপন্যাস লিখছেন এবং এখনো অবিরাম লিখে চলেছেন। মূলত যদিও তিনি কবি, কিন্তু সবদিকেই তাঁর অবাধ বিচরণ। একসময় সীসার হরপের একটা ছাপাখানা চালাতেন। ... (পড়ার জন্যে ক্লিক করুন)

কবিতা এবং ছড়া

দীর্ঘ কবিতা লিখেছেন কবি নকুল রায়। এক ঝাঁক  কবিতা নিয়ে হাজির  সন্তোষ রায়,  দিশারী মুখোপাধ্যায়,  এবং অভিজিৎ চক্রবর্তী। এছাড়াও কবিতা লিখেছেন আরো ৩৭ জন কবি। ছড়া লিখেছেন তিনজন ছড়াকার। 

অণুগল্প ও মুক্তগদ্য

অণুগল্প নিয়ে ঢেউ তুলেছেন যুগান্তর মিত্র, সদানন্দ সিংহ এবং ব্রতীন বসু। বিভিন্ন স্বাদের মুক্তগদ্য লিখেছেন নকুল রায়, শুভেশ চৌধুরী এবং অরুণিমা চৌধুরী।

বইপ্ত্র আলোচনা

কবি দিলীপ দাসের রিটায়ারমেন্টের পরে কাব্যগ্রন্থের আলোচনা করেছেন শুভেশ চৌধুরী। কবি রামেশ্বর ভট্টাচার্যের সাদা শালিকের ঝাঁক কাব্যগ্রন্থের আলোচনা করেছেন সন্‌জিৎ বণিক। 

এই পৃষ্ঠা শেয়ার করুন